নাশকতার নায়ক লন্ডনে

প্রকাশঃ ফেব্রুয়ারি ২৮, ২০১৫ সময়ঃ ৭:২৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:২৪ অপরাহ্ণ

চট্টগ্রাম ব্যুরো, প্রতিক্ষণ ডট কম

ht-imamদেশজুড়ে সংঘটিত নাশকতার ‘নায়ক লন্ডনে বসে আছেন’ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।

শনিবার নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে ‘বিএনপি-জামায়াতের তাণ্ডবের তথ্যচিত্র প্রদর্শন ও আলোচনা সভা’য় মুখ্য আলোচক হিসেবে দেয়া বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এইচ টি ইমাম বলেন, ‘আমাদের বুঝতে বাকি নেই কারা এই কাজ করছে। যে নায়ক সে তো বসে আছে লন্ডনে। ওখান (লন্ডন) থেকে বসে একজন আর এখানে ঘাপটি মেরে গর্তের ভেতর ঢুকে একজন এসব কাজ করছেন। এদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে। একাত্তরে যেভাবে আমরা এদের পরাজিত করেছিলাম সেই চেতনা নিয়েই এদের বাংলার মাটি থেকে বিদায় করতে হবে।’

জনসমর্থন সরকারের সঙ্গে আছে বলেও দাবি করেছেন আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর অন্যতম সদস্য ও কেন্দ্রীয় প্রচার সেলের আহ্বায়ক এইচ টি ইমাম।
তিনি বলেন, ‘জনসমর্থন আমাদের সাথে, জনগণ আমাদের সাথে। কেউ চায় না এই হানাহানি চলুক। আমরা সকলে মিলে এদের নিশ্চিহ্ন করব। যতদিন পর্যন্ত এই পাকিস্তানপন্থিদের নিশ্চিহ্ন করা না যায় ততদিন পর্যন্ত বাংলদেশের অস্তিত্ব সংকটের মধ্যে থাকবে।’

এইচ টি ইমাম বলেন, ‘বোমাবাজির বিরুদ্ধে সাধারণ মানুষ জেগে উঠেছে। ঢাকা শহরে মাত্র কয়েকদিনে পুলিশের চেয়ে সাধারণ মানুষের কাছে বেশি ধরা পড়েছে বোমা নিক্ষেপকারীরা। ২২২ জনকে ধরে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করেছে। এদের অধিকাংশই ছাত্রদল ও শিবিরের লোক।’

তিনি বলেন, যত জঙ্গিগোষ্ঠীর উত্থান হয়েছে সব বিএনপি জামাতের আমলে। রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহার করে বাংলাদেশকে অকার্যকর করার চেষ্টা করা হয়েছিল। তারা পরিচালিত হয়েছে পাকিস্তানের আইএসআই’র দ্বারা। মুক্তিযুদ্ধের চেতনাকে দমিত করে আবার পাকিস্তানে ফিরে যাওয়া ছিল উদ্দেশ্যে।’

এইচ টি ইমাম বলেন, সুশীল সমাজ বিবৃতি দিচ্ছে। কিন্তু কেউ বলছেন না আপনারা ঘৃণ্যতম জঘন্যতম হত্যাকাণ্ড বন্ধ করুন।

তিনি বলেন, যখনই আমরা উন্নয়নের দিকে এগিয়ে যাব, শিক্ষা, কৃষি, যোগাযোগে এগিয়ে যাব তখনই তারা এসব কাজ করে। বাংলাদেশ যখন সারাবিশ্বে উন্ননের মডেল হিসেবে প্রশংসিত তখনই তারা পিছিয়ে দেওয়ার চেষ্টায় লিপ্ত।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা পরিষদের উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিল নগর আওয়ামী লীগ।

নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী চিকিৎসার জন্য সিঙ্গাপুরে থাকায় তার অনুপস্থিতিতে সভাপতিত্ব করেন সহ-সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী। আলোচনায় অংশ নেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও আওয়ামী লীগের উপদেষ্টা ড. অনুপম সেন, কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক সাংসদ হাসান মাহমুদ, কেন্দ্রীয় উপ-প্রচার সম্পাদক অসীম কুমার উকিল, কার্য নির্বাহী সদস্য আমিনুল ইসলাম আমিন, উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন আহমেদ, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন ও দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক মফিজুর রহমান।

আলোচনায় অংশ নিয়ে ড. অনুপম সেন বলেন, গণতন্ত্রের কথা বলে নিরীহ মানুষের প্রাণ কেড়ে নেব এটা হতে পারে না। মানুষ হত্যা যারা করে তাদের সঙ্গে কোনো সংলাপ হতে পারে না। যেসব বুদ্ধিজীবী সংলাপের কথা বলেন, তারা সহিংসতা দেখেন না, তাদের ঘৃণা করি।

ড.হাসান মাহমুদ বলেন, বিএনপি জামায়াত এখন আতঙ্কের নাম। খালেদা পেট্রোলবোমার নেত্রী। আইএস তালেবান জঙ্গি নেতাদের সঙ্গে তার কোনো পর্থক্য নেই। বিএনপি মানবতার বিরুদ্ধে অপরাধ করছে। একদিন দেশের আইনে তো বটেই আন্তর্জাতিক আইনেও এই মানবতা বিরোধী অপরাধের বিচার হবে।

সভার শুরুতে ‘লুন্ঠিত মানবতা’ শীর্ষক ৩৫মিনিটের একটি তথ্যচিত্র প্রজেক্টরের মাধ্যমে প্রদর্শন করা হয়। এতে গত দুই মাসের নাশকতায় হতাহতদের ভিডিওচিত্র দেখানো হয়।

এছাড়া মিলনায়তনের বাইরে গত দুই মাসে নাশকতায় হতাহতদের আহাজারি সম্বলিত বিভিন্ন পত্রিকার সচিত্র প্রতিবেদন প্রদর্শনের ব্যবস্থা করা হয়। শেষে হতাহতদের স্বজন ও আহতদের কয়েকজন তাদের অভিব্যক্তি ব্যক্ত করেন।

প্রতিক্ষণ/এডি/নয়ন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G